শনিবার, ১৮ মে ২০২৪, ০১:৪২ অপরাহ্ন

৭ দিনে করোনা শনাক্তের হার বেড়েছে শতভাগ

৭ দিনে করোনা শনাক্তের হার বেড়েছে শতভাগ

স্বদেশ ডেস্ক;

দেশে প্রতিদিনই করোনা শনাক্তের হার লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত সাত দিনের হিসাবে দেখা গেছে, সপ্তাহের শুরুতে যেখানে শনাক্তের হার ছিল মাত্র ২.৪৩ শতাংশ, সেখানে গতকাল শুক্রবার এই হার বেড়ে দাঁড়িয়েছে ৫.৬৭ শতাংশ। অর্থাৎ সাত দিনের ব্যবধানে শনাক্তের হার বেড়েছে শতভাগ। এর ১০৮ দিন আগে শনাক্তের হার ৫ শতাংশের ওপরে ছিল। এ সময়ে আক্রান্ত রোগীর সংখ্যা ৩৭০ জন থেকে বেড়ে গতকাল ১১৪৬ জনে উন্নীত হয়েছে। গতকাল জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা সংক্রমণ বাড়ার বিষয়টিকে উদ্বেগজনক হিসেবে উল্লেখ করেছেন।

সংক্রমণের হার এবং আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ার পেছনে স্বাস্থ্যবিধি না মেনে দেশবাসীর স্বাভাবিক জীবনে ফিরে যাওয়া ও ওমিক্রনের প্রভাব রয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, স্বাস্থ্যবিধি মানার প্রতি অনীহা, নিয়মনীতি না মেনে সামাজিক নানা আচার-অনুষ্ঠান পালন, পর্যটন কেন্দ্রগুলোয় ব্যাপক ঘোরাফেরা, গণপরিবহনে অবাধে চলাচল এই পরিস্থিতি সৃষ্টির অন্যতম কারণ। এ ছাড়া সম্প্রতি করোনা ভাইরাসের অতিসংক্রামক নতুন ধরন ওমিক্রন আক্রান্ত অন্তত ২০ জন রোগী দেশে শনাক্ত হয়েছে। সংক্রমণ বাড়ার পেছনে এর প্রভাব অস্বীকার করার সুযোগ নেই। এভাবে অবিরাম আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকলে স্বল্প সময়ে দেশের করোনা পরিস্থিতির আবারও চরম অবনতি ঘটবে। হাসপাতালগুলোতেও আবার রোগীরা ভিড় করতে শুরু করবে।

যদিও সরকার বলছে, ওমিক্রনের বিস্তার ঠেকাতে এরই মধ্যে বেশকিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে এসব সিদ্ধান্ত যথেষ্ট নয় বলে মন্তব্য বিশেষজ্ঞদের। দেশের সর্বস্তরের জনসাধারণকে সর্বোচ্চ সচেতন হয়ে জীবনযাপনের পরামর্শ দিয়েছেন তারা। এ বিষয়ে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এসএম আলমগীর বলেন, আগামী দুই সপ্তাহ সতর্কতার সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে হবে। পাশাপাশি প্রত্যেককে যার যার অবস্থান থেকে স্বাস্থ্যবিধি মেনে চলাফেরা করতে হবে সর্বোচ্চ সতর্কভাবে। জনগণের সচেতনতা ও সক্রিয় অংশগ্রহণ ছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণ সম্ভব নয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে দেখা গেছে, আগের দিন সকাল ৮টা থেকে গতকাল একই সময় পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে নতুন রোগী শনাক্ত হয়েছে ১১৪৬ জন এবং মৃত্যু হয়েছে ১ জনের। শনাক্তে হার ৫.৬৭ শতাংশ। আগের দিন বৃহস্পতিবার শনাক্ত হয়েছিলেন ১১৪০ জন, মৃত্যু হয় ৭ জনের। ওইদিন শনাক্তের হার ছিল ৪.৮৬ শতাংশ। বুধবার শনাক্ত হন ৮৯২ জন, মৃত্যু হয় ৩ জনের। শনাক্তের হার ছিল ৪.২০ শতাংশ। মঙ্গলবার আক্রান্ত ছিল ৭৭৫ জন, মৃত্যু হয় ৬ জনের। শনাক্তের হার ছিল ৩.৯১ শতাংশ। সোমবার শনাক্ত ছিল ৬৭৪ জন ও মৃত্যু হয় ৪ জনের। শনাক্তের হার ছিল ৩.৩৭ শতাংশ। রবিবার আক্রান্ত ছিল ৫৫৭ জন, মৃত্যু হয় ১ জনের। শনাক্তের হার ছিল ২.৯১ শতাংশ। শনিবার অর্থাৎ ১ জানুয়ারি আক্রান্ত ছিল ৩৭০ জন, মৃত্যু হয় ৪ জনের। ওইদিন শনাক্তের হার ছিল ২.৪৩ শতাংশ।

শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের ভাইরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. জাহিদুর রহমান বলেন, মাত্র এক সপ্তাহের ব্যবধানে সংক্রমণের হার দ্বিগুণের ওপরে উঠেছে। এভাবে সংক্রমণ বাড়তে থাকলে পরিস্থিতি শিগগিরই অনিয়ন্ত্রিত হয়ে উঠেতে পারে। আমরা তেমনটি চাই না। তাই সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারকে আরও কঠোর হতে হবে। পাশাপাশি জনগণকেও স্বাস্থ্যবিধি মেনে দায়িত্বশীল আচরণ করতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী, গতকাল শনাক্ত হওয়া ১১৪৬ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ৯১ হাজার ৯৩ জন। তাদের মধ্যে মারা গেছেন ২৮ হাজার ৯৮ জন। তবে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ১৭০ জন। তাদের নিয়ে মোট সুস্থ হয়ে উঠলেন ১৫ লাখ ৫০ হাজার ৫৩৪ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয়েছে ২০ হাজার ৮৯০টি আর পরীক্ষা হয়েছে ২০ হাজার ২০৪টি। দেশে এখন পর্যন্ত করোনার নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ১৬ লাখ ৩০ হাজার ৫৪০টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৮০ লাখ ৭২ হাজার ৬০৫টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৩৫ লাখ ৫৭ হাজার ৯৩৫টি। দেশে এ পর্যন্ত করোনা রোগী শনাক্তের হার ১৩.৬৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭.৪৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার ১.৭৭ শতাংশ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877